ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

তৃতীয় জয় সিলেটের, হ্যাটট্রিক হার খুলনার

চলতি বিপিএলে টানা চার ম্যাচে জয় পেয়ে উড়তে থাকা খুলনা টাইগার্স এবার হ্যাটট্রিক হারে ক্ষত-বিক্ষত হয়েছে। নিজেদের সপ্তম ম্যাচে সিলেটের বিপক্ষে ৫ উইকেটের বিশাল ব্যবধানে হেরেছে তারা। এটি খুলনার টানা তৃতীয় হারা। অন্যদিকে টানা পাঁচ হারে লড়াই থেকে ছিটকে যাওয়া সিলেট স্ট্রাইকার্স ঘুরে দাঁড়িয়েছে শেষদিকে এসে। এই ম্যাচে জয় পেয়ে টানা দুই জয়ে প্লে অফের আশা টিকে রইল তাদের।


খুলনার দেওয়া ১৫৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৬৫ রানেই ৩ উইকেট হারায় খুলনা। ম্যাচ জিততে শেষ ৪ ওভারে সিলেট স্ট্রাইকার্সের প্রয়োজন ছিল ৩২ রান। সুমন খান ও নাহিদুল ইসলাম দুই ওভারে ১৩ রান দিয়ে খুলনা টাইগার্সকে তখনও ম্যাচে রেখেছিলেন। তাতে শেষ ১২ বলে ১৯ রান করতে হতো সিলেটকে। ১৯তম ওভারে রুবেল হোসেনের হাতে বল তুলে দিলেন এনামুল হক বিজয়। রায়ান বার্লের বিপক্ষে পেরেই উঠতে পারলেন না রুবেল। তিন ছক্কা ও এক চারে ডানহাতি এই পেসার দিলেন ২৪ রান। তাতেই টুর্নামেন্টের শুরুতে উড়তে থাকা খুলনার হ্যাটট্রিক হার। ৫ উইকেটের জয়ে টুর্নামেন্টে এখনও টিকে রইলো সিলেট।সিলেটের হয়ে আজ ওপেনিংয়ে নামেন দুই বিদেশি ক্রিকেটার সামিত প্যাটেল ও হ্যারি টেক্টর। তবে তারা আজ ব্যর্থ ছিলেন নিজেদের জুটিকে বেশিদূর নিয়ে যেতে। দলীয় ১৩ রানে সামিত প্যাটেলের বিদায়ে ভেঙে যায় এই জুটি। ৯ বলে ১৩ রান করা সামিত প্যাটেল নাহিদুল ইসলামের বলে লং অনে এভিন লুইসের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান সাজঘরে।


সামিত প্যাটেলের বিদায়ের পর নাজমুল হোসেন শান্তর সঙ্গে জুটি বাঁধেন হ্যারি টেক্টর। এই জুটিতে ভর করে ঘুরে দাঁড়াতে থাকে সিলেট। অবশেষে ভয়ঙ্কর হয়ে ওঠা এই জুটিকে থামান মার্ক দেয়াল। মার্ক দেয়ালের বলে নাহিদুল ইসলামের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান ১৬ বলে ১৮ রান করা শান্ত। তার বিদায়ে ভাঙে ৫২ রানের জুটি।


শান্তর পথ ধরে একই ওভারে সাজঘরে ফিরে যান জাকির হাসানও। মার্ক দেয়ালের বলে লং অনে রুবেল হোসেনের হাতে ক্যাচ তুলে দিয়ে প্যাভিলিয়নের পথ ধরেন জাকির। তার বিদায়ে ৬৫ রানেই ৩ উইকেট হারায় সিলেট।


৬৫ রানে ৩ উইকেট হারানোর পর মোহাম্মদ মিঠুনকে নিয়ে জুটি গড়েন হ্যারি টেক্টর। এই জুটিতে ভর করে ১৩ ওভার ৫ বলেই দলীয় শতক পূর্ণ করে সিলেট। তবে দলীয় শতক পূর্ণ করার পর নিজেদের জুটিকে আর বেশিদূর নিয়ে যেতে পারেননি তারা। দলীয় ১০৭ রানে মোহাম্মদ মিঠুনের বিদায়ে ভাঙে ৪২ রানের জুটি। মোহাম্মদ মিঠুনের বিদায়ের পর জুটি গড়েন দুই বিদেশি ক্রিকেটার হ্যারি টেক্টর ও রায়ান বার্ল। ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই এই জুটিকে তামান সুমন খান। সুমনের বলে ডিপ কাভারে হাবিবুর রহমানের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান অর্ধশতক তুলে নেওয়া হ্যারি টেক্টর। খুলনার বিপক্ষে আজ তিনি ৪৩ বলে তুলে নিয়েছিলেন অর্ধশতক। শেষ পর্যন্ত ৫২ বলে ৬১ রানে থামে তার ইনিংস।


দলের জয়ের জন্য তখন প্রয়োজন ছিল ১২ বলে ১৯ রান। বাকি দায়িত্বটা দক্ষ হাতে সামলে নেন রায়ান বার্ল। ১৯তম ওভারে আক্রমণে আসা রুবেল হোসেনকে সমান ২টি চার ও ছক্কা হাঁকিয়ে দলকে এনে দেন দারুণ এক জয়। ১৬ বলে ৩ ছক্কা ও ১ চারে ৩২ রানে অপরাজিত থাকেন বার্ল।


এর আগে সিলেটের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নেমে অন্যদিনের মতো আজও ব্যর্থ ছিল খুলনার ওপেনিং জুটি। মাত্র ১৯ রানেই প্রথম উইকেট হারায় খুলনা। এরপর দ্রুত দুই উইকেট হারিয়ে ৫৪ রানেই ৩ উইকেট হারিয়ে বসে খুলনা। কিন্তু চতুর্থ উইকেটে হাবিবুর রহমান ও এনামুল হক বিজয় ৯৯ রানের জুটি গড়ে দলকে বিপর্যয় থেকে টেনে তুলেন। এই জুটির ৯৯ রানে ভর করে শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৫৩ রান তুলতে সক্ষম হয়েছে খুলনা। এনামুল হক বিজয় ৫৮ বলে ৬৭ হাবিবুর রহমান ৩০ বলে ৪৩ রানে অপরাজিত থাকেন।

ads

Our Facebook Page